ঢাকা, শুক্রবার, ১০ মে, ২০২৪

করোনার মধ্যেও সব ধরনের ফি আদায় করেছে ঢাকা কমার্স কলেজ

করোনা মহামারির মধ্যে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ভর্তি ফি, টিউশন ফি, সরকারি কর্মচারী ফি এবং অফিসের ইন্টারনেট ফি ছাড়া অন্য কোনও ফি নেওয়ার নির্দেশনা নেই। এমনকি সরকার নির্ধারিত ফি কিস্তিতে নেওয়া এবং দিতে না পারলে বিবেচনা করার নির্দেশনাও জারি করা হয়েছে। কিন্তু রাজধানীর মিরপুর কমার্স কলেজ সরকারের নির্দেশ না মেনে সব রকম ফি আদায় করছে বলে অভিযোগ পাওয়া গেছে।


জানা গেছে, মিরপুর কমার্স কলেজ প্রথম বর্ষের এক শিক্ষার্থীর কাছ থেকে জুলাই মাসের টিউশন ফি আদায়ের সময় ভর্তি ফি নিয়েছে ২ হাজার ৪০০ টাকা। গত ১৩ সেপ্টেম্বর রশিদ মূলে জুলাই মাসের টিউশন ফি ছাড়াও কলেজ ডেভেলপমেন্ট ফি আদায় করা হয়েছে দেড় হাজার টাকা, মেডিক্যাল ফি ২ হাজার ৪০ টাকা, লিটারেচার অ্যান্ড কালচারাল ফি ৩২০ টাকা, পরিচয়পত্র ফি ৩২০ টাকা, প্রোগ্রেস রিপোর্ট কার্ড ফি ১৬০ টাকা এবং বিদ্যুৎ ও বিএনসিসি ফি আদায় করা হয়েছে ১৫৫ টাকা। জুলাই মাসে মোট আদায় করা হয়েছে ৭ হাজার ৫০০ টাকা।


কারোনার সময় বাড়তি ফি আদায়ের বিষয়ে জানতে চাইলে মিরপুর কমার্স কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শফিকুল ইসলাম বলেন, ‘যেগুলো আদায় করা হয়েছে সরকারি সিদ্ধান্ত মেনে সেগুলো পরে সমন্বয় করা হবে।’


প্রসঙ্গত, গত ১৮ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয় সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে টিউশন ফি ছাড়া অন্য কোনও ফি আদায় করা যাবে না বলে বিজ্ঞপ্তি জারি করে। এছাড়া অত্যাবশকীয় বেসরকারি কর্মচারী ও কম্পিউটার ফি নেওয়া যাবে। তবে যদি কোনও অভিভাবক চরম আর্থিক সংকটে পড়েন, তাহলে বিষয়টি শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষ বিশেষ বিবেচনায় নেবে। কোনও শিক্ষার্থীর শিক্ষাজীবন যেন কোনও কারণে ব্যাহত না হয় সে বিষয়টি সম্পর্কে সংশ্লিষ্ট সবাইকে যত্নশীল হতে হবে।

ads

Our Facebook Page